অগস্ট, সেপ্টেম্বর নাকি অক্টোবর? কোন মাসে স্কুল খোলার পক্ষে অভিভাবকেরা, জানতে চায় কেন্দ্র - Get Breaking & Latest Bengali News Online

Breaking

মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০

অগস্ট, সেপ্টেম্বর নাকি অক্টোবর? কোন মাসে স্কুল খোলার পক্ষে অভিভাবকেরা, জানতে চায় কেন্দ্র

নিউজ ডেস্ক: করোনা পরিস্থিতির কারণে গত মার্চ মাসের শেষের দিকে দেশজুড়ে লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকেই দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। সাম্প্রতিক সময়ে চলছে আনলক-১’ সমস্ত কিছু ধীরে ধীরে স্বাভাবিক করার চেষ্টা চালালেও শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেওয়া হয়নি।
এবার শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে অভিভাবকদের মতামতের উপরে জোর দিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। এই মর্মে প্রতিটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের কাছে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের স্কুল শিক্ষা এবং স্বাক্ষরতা দফতর থেকে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে। তাতে অভিভাবকরা কবে স্কুল খোলার পক্ষপাতী জানতে হবে। একই সঙ্গে স্কুল খোলার পরে তাঁরা কর্তৃপক্ষের থেকে কী প্রত্যাশা করছেন, সেই তথ্যও অভিভাবকদের থেকে জোগাড় করতে হবে প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে।
আজ ২০ জুলাইয়ের মধ্যে এই সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট জমা করতে হবে। দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষাসচিবকে অভিভাবকদের মতামত জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশিকায় প্রধানত দুটি বিষয়ের গুরুত্ব দেওয়া হয়েছে। প্রথমত অগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরের মধ্যে কোন মাসে স্কুল খোলার পক্ষে অভিভাবকরা এবং দ্বিতীয়ত স্কুল খোলার পরে অভিভাবকরা স্কুল কর্তৃপক্ষের থেকে কী কী প্রত্যাশা করেন। এ ছাড়া অভিভাবকদের যদি আরও কোনও মতামত থাকে তাও জানতে চাওয়া হয়েছে।

করোনা সংকটের কারণে ইতিমধ্যেই নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যস্ত পড়ুয়াদের স্কুলের সিলেবাস ৩০ শতাংশ পর্যন্ত হ্রাস করেছে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। একই সঙ্গে অনলাইন ক্লাসের উপরে জোর দিচ্ছে সরকার। এই নিয়ে কেন্দ্রের তরফে একটি গাইডলাইন প্রকাশ করা হয়েছে। এবার সরাসরি অভিভাবকদের কাছে মতামত চাইল কেন্দ্র।
The post অগস্ট, সেপ্টেম্বর নাকি অক্টোবর? কোন মাসে স্কুল খোলার পক্ষে অভিভাবকেরা, জানতে চায় কেন্দ্র appeared first on বিশ্ব বার্তা.


from হেড লাইনস – বিশ্ব বার্তা https://ift.tt/2ZRxSpb

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন